ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

নারী সাংবাদিককে হুমকি ও হয়রানির অভিযোগে হোয়াইট হাউসের কর্মকর্তা বরখাস্ত

নারী সাংবাদিককে হুমকি ও হয়রানির অভিযোগে হোয়াইট হাউসের উপ-প্রেস সচিব টি জে ডাকলোকে বরখাস্ত করা হয়েছে। প্রশাসন বলছে, জানুয়ারিতে তিনি এক নারী সাংবাদিককে হুমকি দেন। ওই অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশের পর তাকে বরখাস্ত করা হয়। খবর এনবিসি নিউজ।


হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি জানিয়েছেন, অ্যালেক্সি ম্যাককেমন্ড নামে অপর এক নারী সাংবাদিকের সঙ্গে ডাকলোর সম্পর্ক নিয়ে প্রতিবেদন প্রকাশের চেষ্টা করেছিলেন ওই সাংবাদিক। বিষয়টি জানতে পেরে ডাকলো প্রতিবেদককে ডেকে নিয়ে হুমকি দিয়েছিলেন। বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়ার পর তাকে এক সপ্তাহের জন্য বরখাস্ত করা হয়।


এদিকে জেন সাকি শুক্রবার (১২ ফেব্রুয়ারি) পলমেরি নামে ভুক্তভোগী নারী প্রতিবেদককে ফোন করেন। এসময় তিনি তাকে বলেন, ‘বিষয়টি আমি খুবই গুরুত্বসহকারে নিয়েছি। তিনি (ডাকলো) বিষয়টি নিয়ে অনুতপ্ত এবং তার ব্যবহারের বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন। পরবর্তীতে তিনি কাজে ফিরলেও তাকে আর পলিটিকোর সংবাদকর্মীদের সঙ্গে কোনো কাজে অ্যাসাইন করা হবে না।’


এ বিষয়ে ডাকলোর কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। তবে ডাকলোর বরাত দিয়ে সাকি জানিয়েছেন, তিনি বিষয়টি বুঝেছেন। ডাকলো প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের মানদণ্ড অনুযায়ী কাজ করেননি। শাস্তি শেষে কাজে ফিরে আগামীতে তিনি সতর্ক থাকবেন।


প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারণায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করে বলেছিলেন, তিনি হোয়াইট হাউসে স্বচ্ছতা ও সম্মান ফিরিয়ে আনবেন। গণমাধ্যম কর্মীদের সঙ্গে কেমন ব্যবহার করতে হয় তাও দেখিয়ে দেবেন।


হোয়াইট হাউসের কর্মকর্তাদের যোগদান অনুষ্ঠানে বক্তৃতার একপর্যায়ে বাইডেন বলেছিলেন, ‘যদি শুনি আপনি সহকর্মীর সঙ্গে অসম্মানজনক আচরণ করেছেন, আমি আপনাকে গুলি করব। কোনো যদি বা কিন্তু শুনব না।’


এনবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, ডাকলো এনবিসি নিউজের যোগাযোগ বিভাগের সাবেক কর্মী। গত ২০ জানুয়ারিতে পলিটিকোর প্রতিবেদক উপ-প্রেস সচিব ডাকলো এবং এনবিসি ও এমএসএনবিসি’র কন্ট্রিবিউটর ম্যাককেমন্ডের বিষয় নিয়ে জানতে হোয়াইট হাউসে গিয়েছিলেন। পরদিন ২১ জানুয়ারি ডাকলো ওই নারী সাংবাদিককে ডেকে অসম্মানজনক কথাবার্তা বলেন এবং তাকে শেষ করে দেয়ার হুমকি দেন।


পরদিন পলিটিকো বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, মধ্যম সারির একজন প্রেস সচিব কীভাবে গণমাধ্যম কর্মীদের সঙ্গে এমন আচরণ করতে পারেন এবং বিষয়টি কোন মানদণ্ডে পড়ে তা নিয়ে প্রশ্ন তোলা হয়। পরে ৮ ফেব্রুয়ারি তারা বিষয়টি নিয়ে হোয়াইট হাউসে অভিযোগ করে। পরে ডাকলো এবং ম্যাককেমন্ড সম্পর্কের বিষয় নিয়ে তারা সংবাদও প্রকাশ করেছে।

ads

Our Facebook Page